শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ভূমিমন্ত্রীর নির্দেশ নিজ চিংড়িমহালের ইজারা বাতিলের

ভয়েস নিউজ ডেস্ক:

নীতিগত কারণে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী পৈতৃকসূত্রে পাওয়া চিংড়িমহালের ইজারা বাতিলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (৩০ মার্চ) সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় চিংড়িমহাল ব্যবস্থাপনা কমিটির সভায় সভাপতিত্ব করার সময় মন্ত্রী এ নির্দেশ দেন। চিংড়িমহাল ইজারার বিষয়টি ভূমিমন্ত্রীর নিজ মন্ত্রণালয়ভুক্ত হওয়ায় নীতিগত কারণে পৈতৃকসূত্রে পাওয়া ইজারা বাতিলের এ নির্দেশনা দেন তিনি।

সভায় চিংড়িমহালের রাজস্ব দিতে হয়রানি রোধে ভূমিমন্ত্রী অনলাইন ব্যবস্থাপনা চালুর নির্দেশ দেন। তিনি চিংড়িমহালের ইজারাগ্রহীতাদের দুর্ভোগ কমাতে রাজস্ব জমা দেওয়ার সঙ্গে সঙ্গে ডিসিআর দেওয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

একই পরিবার থেকে একাধিক সদস্য যেন একসঙ্গে চিংড়িমহালের ইজারা না পান, সেই ব্যাপারে যাচাইয়ের জন্য অটোমেটেড সিস্টেম তৈরির নির্দেশনা দেন ভূমিমন্ত্রী। এছাড়া চিংড়িমহাল নীতিমালা আধুনিকায়নসহ এনআইডি ছাড়া চিংড়ি-মহাল ইজারা না দেওয়ার ব্যাপারেও সভায় নীতিগত সিদ্ধান্ত হয়।

সভায় বিভিন্ন জেলার প্রতিবেদনের ভিত্তিতে ৪৪টি চিংড়িমহালের ইজারার প্রস্তাব উত্থাপন করা হয়। এরমধ্যে সাতক্ষীরার ১৩৫ একর আয়তনের চিংড়িমহাল চিংড়ি চাষের অনুপযুক্ত হওয়ায় তা জলমহালে রূপান্তর করার প্রক্রিয়া শুরু করার জন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

সারাদেশে প্রায় এক হাজার ৫৯৬টি চিংড়িমহাল আছে, যা কোটি কোটি টাকার রাজস্ব আয়ের উৎস বলেও ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

সভায় কক্সবাজার থেকে নির্বাচিত সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এবং জাফর আলম, ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমানসহ ভূমি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, কক্সবাজার ও সাতক্ষীরার জেলার মাঠ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং চিংড়ি চাষ ও ব্যবসা সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ভয়েস/ জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION